জেনে নিন Ms. Excel এর সাহায্যে গড় নির্ণয়ের উপায়। - Modern Bangla24

এসো গড়ি প্রযুক্তিময় ডিজিটাল বাংলাদেশ।

Breaking

Breaking News

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

রবিবার, ২৭ মার্চ, ২০১৬

জেনে নিন Ms. Excel এর সাহায্যে গড় নির্ণয়ের উপায়।

যারা Excel  এ নতুন তাদের জন্য এই পোস্টটি।আশা করি উপকৃত হবেন।আমরা জানি গড় বলতে বোঝায় বিভিন্ন আইটেম বা বিষযের সংখ্যাগুলো একত্রে যোগ করে তারপর উক্ত আইটেম বা বিষযের পরিমাণ দ্বারা ভাগ করার পর প্রাপ্ত ভাগ ফলকে।এই কাজটি Excel দ্বারা অতি সহজেই করা যায় শুধু সূত্র প্রয়োগ করে।তাহলে এবার আমরা কাজটি শুরু করি।এই  কাজে আমরা সবগুলো সেলের গড় ফলাফল দেখতে চাই।প্রথমেStart – All Programs- Microsoft Excel এ ক্লিক করুন।

ধরুন আপনি বাংলায় ৭০, ইংরেজিতে৭৫, অংকে৮০, বিজ্ঞানে ৮০,ইতিহাসে৬০ ও সমাজ বিজ্ঞানে ৬৬ নম্বর  পেয়েছেন। তাহলে আপনি গড়ে কত নম্বর পেয়েছেন? কাজটি এক্সেল ব্যবহার করে করতে হলে আপনি নিচের চিত্রের মত বিষয়টি টাইপ করুন।

তারপর যে কোন ফাকা সেলে কারসার রেখে টাইপ  করুন :

=AVERAGE(যে ঘরে প্রথম নম্বর টি লিখেছেন যে ঘরের নামটি লিখুন অনুপাতের চিহ্ন টি দিন তারপর যে ঘরে আপনি শেষের নম্বরটি লিখেছেন সে ঘরের নামটি লিখুন।)এই ফাস্ট ব্রাকেট ক্লোজ করুন।তারপর ইন্টার প্রেস করুন।দেখুন ঐ ঘরে গড় ফলাফল টি  চলে আসবে।

উদাহরণ: =AVERAGE(B1:B6) ইন্টার প্রেস করুন।   

এভাবে কাজটি করলে আপনি সফল হবেন ইনশা আল্লাহ। কোন সমস্যা হলে কমেন্ট করে জানাবেন।এরকম আরো কিকি জানতে চান তা কমেন্ট এর ঘরে লিখুন।আমার জানা থাকলে আমি তার উত্তর দিব ইনশা আল্লাহ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here